বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:১১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বরিশালে সম্মিলিত সাংবাদিক পরিষদ ( এস এস পি)’র সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন। চরনারচর ইউনিয়নবাসীসহ সুনামগঞ্জবাসীকে শারদীয় দূর্গাপূজার শুভেচ্ছা। কুষ্টিয়া পাটিবাড়ি ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভায় আতাউর রহমান আতা কিছুই হলো না সার্ভেয়ার মান্নান ও তার সহযোগী হেলালের অবৈধ বিদ্যুতের পাতা ফাঁদে প্রাণ গেলো নারী শ্রমিকের নবগঠিত ইবি থানা ইউনাইটেড অনলাইন প্রেসক্লাবের পক্ষ থেকে জেলা কমিটিকে ফুলেল শুভেচ্ছা দেশ বাসিকে শারদীয় শুভেচ্ছা জানালেন চেয়ারম্যান হিরন মিয়া মেয়র সাদিকের নাম ভাংগিয়ে শেবাচিমে সজল তারিকুলের সন্ত্রাসী তান্ডব। বরিশাল টাইলস এন্ড স্যানিটারী বিজনেস এসোসিয়েশন’র মতবিনিময় সভা। মাদক মুক্ত হলো মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মামলা প্রত্যাহারের দাবিতে মইনীয়া যুব ফোরামের বিক্ষোভ। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য দুই টাকায় বুফে। গ্রামীণ কল্যাণের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ। তথ্যমন্ত্রীর জন্য রাঙ্গুনিয়া জার্নালিস্ট অ্যালায়েন্সের দোয়া মাহফিল। বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত। চট্টগ্রামে নৌ পুলিশের অভিযানে ইয়াবাসহ যুবক গ্রেপ্তার। কক্সবাজারে মাটি কাটার সময় পাহাড় ধসে ২ জনের মৃত্যু। ফটিকছড়িরতে দুই ইউপিতে আওয়ামী লীগ প্রার্থীর জয়। রাঙ্গুনিয়ায় ১৩০ ফুট উঁচু টাওয়ারে যুবক, দুই ঘণ্টা পর উদ্ধার। নওগাঁর ঐতিহাসিক পাহাড়পুরে বর্ণাঢ্য আয়োজনে দৈনিক পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত। দক্ষিণ সুনামগঞ্জে বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষণ করায় সে এখন কন্যা সন্তানের জননী,থানায় অভিযোগ
অস্ট্রেলিয়ায় শীর্ষ ৩০ ইনোভেটিভ ইঞ্জিনিয়ারের তালিকায় বাংলাদেশের নিতু

অস্ট্রেলিয়ায় শীর্ষ ৩০ ইনোভেটিভ ইঞ্জিনিয়ারের তালিকায় বাংলাদেশের নিতু

অস্ট্রেলিয়ায় শীর্ষ ৩০ ইনোভেটিভ ইঞ্জিনিয়ারের তালিকায় বাংলাদেশের নিতু

২০২০ সালে অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় ৩০ জন ইনোভেটিভ ইঞ্জিনিয়ারের তালিকায় স্থান পেয়েছেন মেলবোর্নে কর্মরত বাংলাদেশি গবেষক ড. নিতু সাঈদ। পুরো অস্ট্রেলিয়া থেকে গবেষকরা বিভিন্ন ক্যাটাগরিতে তাদের রিসার্চ প্রজেক্ট জমা দেন এবং সেখান থেকে নির্বাচিত ৩০ জনের নাম ইঞ্জিনিয়ার্স অস্ট্রেলিয়া প্রতিবছর ঘোষণা করে।

নিতু সাঈদের গবেষণার ক্ষেত্র ইলেকট্রনিক্স এবং কমিউনিকেশন্স, ন্যানো-ম্যাটেরিয়ালের অতি-সূক্ষ্ম ও পাতলা লেয়ার নিয়ে গবেষণা করছেন তিনি। এগুলো মানুষের চুলের চেয়ে হাজারগুণ পাতলা। ন্যানো-স্কেল ইলেকট্রনিক্সের ক্ষেত্রে তিনি যে কাজ করছেন সেগুলোর সুফল পাওয়া যাবে ভবিষ্যতে। মোবাইলে যে টাচ-স্ক্রিন ব্যবহার করা হয় সেই ন্যানো ম্যাটেরিয়ালকে পুনঃস্থাপিত করতে পারবে ড. নিতু সাঈদ উদ্ভাবিত নতুন ন্যানো ম্যাটেরিয়ালগুলো।

ড. নিতু সাঈদের ২৫ টিরও বেশি গবেষণা-প্রবন্ধ আছে। বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট) থেকে তিনি ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি করেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার আরএমআইটির ভাইস-চ্যান্সেলর পিএইচডি অ্যাওয়ার্ড স্কলারশিপ নিয়ে এসে অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটি থেকে ২০১৯ সালে তিনি ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। এরপর একই বিশ্ববিদ্যালয়ে তিনি পোস্ট-ডক্টরাল কাজ শুরু করেন। এ ছাড়া, এর পাশাপাশি ইউনিভার্সিটি অব মেলবোর্নে ভিজিটিং রিসার্চার হিসেবেও তিনি কাজ করছেন।

 92 total views,  2 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2018 doinikjonotarkhobor