মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০১:৩৯ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বরিশাল শহরে অপরাধ করলে কাউকে বিন্দু পরিমাণ ছাড় দেওয়া হবেনা। ত্রাস রাসেল মোল্লা গ্রেফতারে এলাকায় স্বস্তি ফিরেছে কুষ্টিয়ায় চাঁদা না পাওয়ায় কাউন্সিলর কর্তৃক রিপনকে ছুরিকাঘাত, আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে প্রাণনাশের হুমকি, থানায় অভিযোগ উজিরপুর মনোনয়ন বাতিলের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ কুষ্টিয়া ইবি থানায় ওপেন হাউজডে অনুষ্ঠানে নবাগত পুলিশ সুপার খাইরুল আলম আগামীকাল পবিত্র শবে মেরাজ ঝালকাঠিতে মাদক মামলার পলাতক আসামি মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন কারাদন্ড কাঁঠালিয়ায় সেতু ভেঙে পাথর বোঝাই ট্রাক খালে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে যাচ্ছে ডিসেম্বরে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক বাগেরহাট পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ কুষ্টিয়ার এক ব্যবসায়ীর ড্রাইভার তৌহিদুল ইয়াবা সহ আটক হলেও জব্দ তালিকায় নেই গাড়ি! মরহুম সাহেব আলী আঞ্জুর ইন্তেকালে ইশা ছাত্র আন্দোলন যশোর জেলা শাখার শোক প্রকাশ তাহিরপুরে সংঘর্ষের ঘটনায় থানায় অভিযোগ দায়ের দিনের বেলায় দেয়াড়া গ্রামের মাহফিলে লক্ষ মুসল্লিদের উপস্থিতি বহুল আলোচিত কুষ্টিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা নানা আয়োজনে বাগেরহাটে নারী দিবস পলিত ইয়াবাসহ মাদক ব্যাবসায়ী আটক বাসের চাঁপায় শিক্ষক নিহত ভাড়া দিতে না পাড়ায় বাস থেকে ছুড়ে ফেলা হলো প্রতিবন্ধী নারীকে
ডানা না, ঝাপটে ১৬০ কি.মি পথ উড়াল দেয় এই পাখি!

ডানা না, ঝাপটে ১৬০ কি.মি পথ উড়াল দেয় এই পাখি!

অনলাইন ডেস্ক
আচ্ছা এমন পাখি দেখেছেন কখনও, যা ডানা না ঝাপটিয়ে ঘণ্টার পর ঘণ্টা উড়তে পারে? ভাবছেন গল্পকথা! একেবারেই নয়।

সম্প্রতি একটি গবেষণায় সামনে এসেছে বিশ্বে বিশ্বের বৃহত্তম উড়ন্ত পাখির কথা। যা বাতাসের কারেন্টকে কাজে লাগিয়ে ঘণ্টার পর ঘণ্টা আকাশে উড়তে পারে ডানা একবারও না ঝাপটে।

অ্যান্ডিয়ান কনডোর পাখির ডানা ১০ ফুট পর্যন্ত বিস্তৃত হতে পারে এবং তার ওজন প্রায় ৩৩ পাউন্ড। বর্তমানে এটিই বিশ্বের একমাত্র জীবিত সবচেয়ে ভারী পাখি।
এই প্রথম এক দল বিজ্ঞানী আটটি কনডোর পাখির শরীরে রেকর্ডিং যন্ত্র daily diaries লাগিয়ে দিয়েছিলেন প্যাটাগোনিয়ায়। ২৫০ ঘণ্টার ফ্লাইট টাইমে পাখিদের উইংবিট ধরতেই এই যন্ত্রের ব্যবহার করেছিলেন বিজ্ঞানীরা। সামনে এসেছে অবাক করে দেওয়া মতোই তথ্য। আটটির মধ্যে একটি পাখি টানা পাঁচ ঘণ্টার উড়ানে ১৬০ কিলোমিটার পথ অতিক্রম করেছিল একবারও ডানা না ঝাপটে।

ওয়েলস-এর সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের বায়োলজিস্ট এবং এই গবেষণার কো-অথার এমিলি শেপার্ড জানিয়েছেন, ‘কনডোর পাখি এক্সপার্ট পাইলট এটা জানা ছিল, কিন্তু তাদের দক্ষতাও যে আকাশছোঁয়া সেটা বুঝতে পারিনি।

এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে সোমবার প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল আকাডেমি অফ সায়েন্সেস-এর একটি জার্নালে।

 293 total views,  1 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2018 doinikjonotarkhobor