বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:০৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
বঙ্গবন্ধুর ভাস্কর্য বিরোধীদের কঠোর হাতে দমন করার দাবি। চট্টগ্রামে জাল এনআইডি-সনদ চক্রের ৩ সদস্য গ্রেপ্তার। তথ্য গোপন করে বিয়ে: চট্টগ্রামে ছাত্রলীগ নেতার মামলায় নারী কারাগারে। কর্ণফুলীতে দুটি তক্ষক উদ্ধার। চট্টগ্রামে তক্ষকসহ একজন গ্রেপ্তার। চট্টগ্রাম মহানগর পুলিশের ৫৪ সদস্য পুরস্কৃত। ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ উদ্যোগে হতদরিদ্র পরিবারের মাঝে কম্বল বিতরন। বদলগাছী থানা১০দিনের মাথায় নাজমুল হত‍্যার উদীয়মান গ‍্যাং উদঘাটনে সফল। নারীর ফাঁদে মুক্তি পন না পেয়ে লাশ। সুনামগঞ্জ পৌরসভায় ১৭কোটি টাকা ব্যয়ে তিনতলা বিশিষ্ঠ পৌর পানি শোধনাগারের উদ্বোধন-পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কুষ্টিয়ায় সরকারী চাল আত্মসাতের অভিযোগে চেয়ারম্যান কারাগারে কুষ্টিয়া জেলা কৃষক লীগের আনন্দ মিছিল ও বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ ধান কুড়ানোয় মেতেছে কুষ্টিয়ার গ্রামীন শিশুরা বদলগাছীর নাজমুল যে কারনে – যেভাবে খুন হয়। বদলগাছীতে আদিবাসীর ভাঁসমান লাশ উদ্ধার। বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড, শীতের তীব্রতা বৃদ্ধি। প্রকাশিত সংবাদের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। লালঘাঁট সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের সভাপতি জামাল উদ্দিন জামাল। যশোর মণিরামপুর বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মজিদ গাজীর ইন্তেকাল কুষ্টিয়া খোকসায় দরিদ্রদের মাঝে বিনামূল্যে সেলাই মেশিন ও টিউবওয়েল বিতরণ কুষ্টিয়া পৌর কাউন্সিলর শাহীন উদ্দিনের নির্বাচনী প্রচারণা সভায় বক্তারা ছাতকে আদা ও হলুদ চাষীর টাকা উপজেলা কৃষি কর্মকর্তার পেটে
বিচার বিভাগের নতুন অধ্যায়ের যাত্রা শুরু

বিচার বিভাগের নতুন অধ্যায়ের যাত্রা শুরু

করোনা ভাইরাসের সংক্রমন রোধে সরকার ঘোষিত ছুটি ও অবকাশকালে শারীরিক উপস্থিতি ছাড়া তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের বিচার কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্য দিয়ে দেশের বিচার বিভাগ নতুন এক অধ্যায়ের যাত্রা শুরু করেছে, যা দেশের বিচার বিভাগের ইতিহাসে প্রথমও।

ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে মামলা লড়ার জন্য ই-মেইলের মাধ্যমে আজ হাইকোর্টে আবেদন দাখিল করছেন আইনজীবীরা। আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত হাইকোর্টের পৃথক দুটি বেঞ্চে ১৭ টি আবেদন (জামিন আবেদন ও একটি রিট) জমা পড়েছে বলে সংশ্লিষ্ট সুত্রগুলো জানিয়েছে।

এর মধ্যে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে একটি রিট এবং বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের নেতৃত্বাধীন বেঞ্চে ১৬ টি জামিন আবেদন ই-মেইলের মাধ্যমে পাঠিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা। এর সঙ্গে আবেদন করার কার্যকারনও উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা। অবশ্য বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন বেঞ্চে আজ সন্ধ্যা পর্যন্ত কোনো আবেদন জমা পড়েনি বলে জানা গেছে।

আদালত সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আবেদনের কার্যকারন যাচাইয়ের পর তা শুনানির জন্য নির্ধারণ করা হবে। আবেদন শুনানি গ্রহণের যোগ্য হলে সংশ্লিষ্ট আইনজীবীকে সময় জানিয়ে দিয়ে একটি লিঙ্ক পাঠিয়ে দেওয়া হবে। আর রাষ্ট্রপক্ষকে ইমেইলে ওই আবেদনের অনুলিপি পাঠানোর পাশাপাশি একটি লিঙ্ক পাঠিয়ে দেওয়া হবে। ওই লিঙ্কের মাধ্যমে পক্ষগুলো ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মামলার শুনানিতে অংশ নেবেন। চলতি সপ্তাহে আবেদনগুলোর ওপর শুনানি হতে পারে সংশ্লিষ্ট সূত্রগুলো ধারণা করছে।

এ দিকে এটুআই ও ইউএনডিপির সহযোগিতায় আদালতের বেঞ্চ কর্মকর্তাসহ সংশ্লিস্টদের জন্য আগামীকাল মঙ্গলবার প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

এর আগে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে মামলা শুনানি ও নিষ্পত্তির জন্য গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন হাইকোর্ট বিভাগের ওই তিনটি বেঞ্চ গঠন করে দেন। একইসঙ্গে চেম্বার বিচারপতি হিসেবে আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানকে মনোনীত করেন। তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে ১৪ ও ২০ মে সকাল সাড়ে ১১ টা হতে এই চেম্বার কোর্টে শুনানি হওয়ার কথা রয়েছে।

আর অধস্তন আদালতে শুধু জামিন সংক্রান্ত বিষয়সমূহ তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তির উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনা জন্য গতকাল রোববার নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া হাইকোর্টের ওই তিনটি বেঞ্চে আবেদন করার জন্য ইমেইল ঠিকানা, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের ক্ষেত্রে ভার্চুয়াল কোর্টের জন্য পৃথক প্রাকটিস ডাইরেকশন, আইনজীবীদের জন্য আমার আদালত (ভার্চুয়াল কোর্টরুম ব্যবহার) ম্যানুয়াল, অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শুধুমাত্র জামিন সংক্রান্ত বিষয়াদি ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি করতে বিশেষ প্রাকটিস নির্দেশনা গতকাল রোববার সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়। প্রাকটিস ডাইরেকশনসহ ম্যানুয়ালে ব্যবহারিক দিক-নির্দেশনা রয়েছে। এ ছাড়া চেম্বার কোর্টের বিচারকার্য পরিচালনার জন্য ই-মেইল ঠিকানা সম্পর্কিত বিজ্ঞপ্তি আজ সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়।

ভার্চুয়াল মাধ্যমে কার্যক্রম সম্পর্কে সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান প্রথম আলোকে বলেন, ভার্চুয়াল উপস্থিতিতে শুনানির মাধ্যমে আজ রোববার কুমিল্লার জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ একটি মামলায় একজনের জামিন মঞ্জুর করেছেন। এই আদালতে আগামীকাল মঙ্গলবার বেশকিছু মামলা শুনানির জন্য নির্ধারিত আছে। এ ছাড়া ঢাকা ও ঢাকার বাইরের আদালতেও ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে বেশকিছু মামলা মঙ্গলবার শুনানির জন্য নির্ধারিত আছে।

হালদায় ডলফিন হত্যা রোধে রিট:

পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে ভার্চুয়াল মাধ্যমে শুনানির জন্য হাইকোর্টে একটি রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। ভার্চুয়াল মাধ্যম ব্যবহার করে দাখিল করা প্রথম রিট এটি।

আজ সোমবার ই-মেইলের মাধ্যমে বিচারপতি ওবায়দুল হাসানের হাইকোর্ট বেঞ্চে ওই রিটটি জমা দেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম আব্দুল কাইয়ুম। হালদা নদীতে ডলফিন হত্যা নিয়ে ৮ মে ও ১০ মে ইংরেজি দৈনিক দ্যা ডেইলি স্টারের অনলাইন সংস্করনে পৃথক প্রতিবেদন ছাপা হয়।

এই প্রতিবেদন দুটি যুক্ত করে ওই রিটটি করা হয়েছে জানান আইনজীবী আব্দুল কাইয়ূম। রিট আবেদনকারী এই আইনজীবী প্রথম আলোকে বলেন, রিটে হালদা নদীতে ডলফিন হত্যা রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং ডলফিন হত্যা রোধে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে না এ মর্মে রুল চাওয়া হয়েছে। মৎস্য ও পশুসম্পদ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তাকে রিটে বিবাদী করা হয়েছে। রিটের সঙ্গে এর যৌক্তিকতার বিষয়টিও তুলে ধরা হয়েছে।

রিটে ১০ মে প্রকাশিত প্রতিবেদনের কিছু অংশ তুলে ধরা হয়েছে। এর ভাষ্য, ‘……লকডাউন আর শাটডাউন পৃথিবীর নানা অংশের বন্যপ্রাণী ও নদী-সমুদ্রের স্তন্যপায়ী প্রাণীদের জন্য আশীর্বাদ হয়ে এলেও মানুষের নিষ্ঠুরতা থেকে মুক্তি পাচ্ছে না গাঙ্গেয় এ ডলফিন। অবৈধ জালের শিকার হচ্ছে মা মাছও। শনিবারও হালদা থেকে উদ্ধার করা হয়েছে ইঞ্জিন বোটের আঘাতে রক্তাক্ত হয়েছে ১৩ কেজি ওজনের একটি মা মাছ। গাঙ্গেয় এ ডলফিন (গাঙ্গেটিকা প্লাটানিস্টা) দক্ষিণ এশিয়ার নদীগুলোতে একটি বিপন্ন প্রজাতি। প্রকৃতি সংরক্ষণের জোট ‘আইইউসিএন’ এ প্রজাতিকে মহাবিপন্ন হিসেবে লাল ক্যাটাগরিতে তালিকাভুক্ত করেছে ২০১২ সালে।

বিশেষ জজ, মানবপাচার দমন ও সাইবার ট্রাইব্যুনাল জামিন শুনবেন:

এ দিকে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার উদ্দেশ্যে ছুটিকালীন বিভাগীয় বিশেষ জজ, সাইবার ট্রাইব্যুনাল ও মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করা প্রসঙ্গে বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে আজ প্রকাশ করা হয়েছে।

প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তির ভাষ্য, নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, দেশব্যাপী করোনা ভাইরাস রোগের সংক্রমণ মোকাবেলায় এবং এর ব্যাপক বিস্তার রোধ কল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ১৬মে পর্যন্ত সকল আদালতে ছুটি ঘোষণা করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ছুটির সময়ে (সাপ্তাহিক ও সরকারি বর্ষপঞ্জিতে ঘোষিত ছুটি ছাড়া) বিভাগীয় বিশেষ জজ, সাইবার ট্রাইব্যুনালের বিচারক ও মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারককে “আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং এই আদালতের জারি করা “বিশেষ প্রাকটিস নির্দেশনা” অনুসরণ করে শুধু জামিন সংক্রান্ত বিষয় সমূহ তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনা জন্য নির্দেশ প্রদান করা হলো।

এই আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বহাল থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

 87 total views,  2 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2018 doinikjonotarkhobor