মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১০:৩৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
বদলগাছী মথুরাপুর ইউনিয়ন উপ-চেয়ারম্যান নির্বাচনের ফলাফল ঘোষণা হয়। চট্টগ্রামে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা। কর্ণফুলীর এক ওয়ার্ডে উপনির্বাচন সম্পন্ন। নেতা-কর্মীদের মাস্ক পরতে বাধ্য করবে নগর আওয়ামী লীগ। লোহাগাড়ায় ভোটকেন্দ্রে ম্যাজিস্ট্রেটদের গাড়িতে ককটেল হামলা। রাঙ্গুনিয়ায় ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদ্রাসাশিক্ষক কারাগারে চট্রগ্রামে ট্রাক তল্লাশিতে মিলল ১৭ হাজার ইয়াবা। কুষ্টিয়ায় সার্ভেয়ার মান্নানের অবৈধ বিদ্যুৎ সংযোগ মারা গেলেন নারী শ্রমিক বরিশালে ব্যাতিক্রমি আয়োজনে সুবিধাবঞ্চিত শিশুদের সাথে লাভ ফর ফ্রেন্ডসের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। ঝালকাঠিতে এলজিএসপি-৩ এর আওতায় ছাত্র ছাত্রীদের বাইসাইকেল ও দুস্থ মহিলাদের সেলাই মেশিন বিতরন কুষ্টিয়ার বালুমহালকে নিয়ে নড়েচড়ে বসেছে জেলা প্রশাসক! ইউপি চেয়ারম্যানসহ আ’লীগের দুই নেতার বিরুদ্ধে রাজস্ব বিভাগ কর্তৃক প্রায় ২ কোটি টাকার ক্ষতিপূরণের নোটিশ দেশবাসীকে শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন ঝালকাঠি আইনজিবি সমিতির এ পি পি। জাতীয় সংগীতের সুরে হামদ করায় মাদ্রাসা বন্ধ, তীব্র নিন্দা ও প্রতিবাদ সুনামগঞ্জ জেলা মৎস্যজীবিলীগের সাধারন সম্পাদক তৌহিদ হোসেন বাবু কেন্ত্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত মনিরামপুর এলাহী বক্স দারুল উলুমের ২য় তলা উদ্ভোধন হাছান মাহমুদের সুস্থতা কামনায় রাঙ্গুনিয়ার প্রশাসনের দোয়া মাহফিল। বাঁশখালীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণের অভিযোগ। বাঁকখালীতে রাতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ একজনের মরদেহ উদ্ধার। চট্টগ্রামে র‌্যাবের পৃথক অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ৩ জন। মণ্ডপে পুলিশ না থাকায় পূজা উদযাপন পরিষদের উদ্বেগ।
সীমান্তে উত্তেজনা: চীন-পাকিস্তানের চোখ এড়িয়ে যাতায়াতে নতুন রাস্তা তৈরি করছে ভারত

সীমান্তে উত্তেজনা: চীন-পাকিস্তানের চোখ এড়িয়ে যাতায়াতে নতুন রাস্তা তৈরি করছে ভারত

সীমান্তে উত্তেজনা: চীন-পাকিস্তানের চোখ এড়িয়ে যাতায়াতে নতুন রাস্তা তৈরি করছে ভারত

অনলাইন ডেস্ক

কূটনৈতিক চালে মাত শত্রু। এবার পূর্ব লাদাখে পাকিস্তান ও চীনের চোখ এড়িয়ে ভারতীয় সেনাদের যাতায়াতে সুবিধার জন্য নতুন রাস্তা তৈরি করছে ভারত। মানালি থেকে লেহ পর্যন্ত যাওয়ার রাস্তা বানানো হচ্ছে। এই রাস্তা তৈরি হয়ে গেলে লাদাখে দুই শত্রুর চোখ এড়িয়েই নির্বিঘ্নে যাতায়াত করতে পারবে ভারতীয় সেনারা।

এছাড়াও নয়াদিল্লি তৈরি করছে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ আরও একটি রাস্তা। সাব সেক্টর নর্থে দৌলত বেগ ওল্ডি সহ একাধিক এলাকাতেও রাস্তা তৈরির কাজ চালাচ্ছে নয়াদিল্লি। গত তিন বছর ধরে সেই কাজ চললেও বর্তমান পরিস্থিতিতে এই কাজে গতি এসেছে। ইতিমধ্যে প্রায় শেষের পথে খারদাং লা পাসে রাস্তা তৈরির কাজ।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সংবাদসংস্থা এএনআইকে জানানো হয়েছে চীনা সীমান্তে দ্রুত পৌঁছানো সম্ভব এই রাস্তাগুলোর মারফত। শ্রীনগর থেকে জোজিলা পাস হোক বা মানালি থেকে নিমু-পদম-দরচা হয়ে লেহতে পৌঁছানো হোক, রাস্তাগুলো সংযোগ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ও ভারতীয় সেনার যাতায়াতে অত্যন্ত কার্যকরী ফ্যাক্টর হয়ে দেখা দেবে।
জানা গেছে লেহ থেকে মানালি পর্যন্ত যে রাস্তা তৈরি হচ্ছে, তা কমপক্ষে ৩-৪ ঘণ্টা সময় বাঁচাবে যাতায়াতে। এই রাস্তা দিয়ে সুরক্ষিতভাবে নিয়ে যাওয়া যাবে ট্যাঙ্ক, আর্টিলারি গানস। সেনা মুভমেন্টে অত্যন্ত সহায়তা করবে রাস্তার অবস্থানগত দিকটি।

ইতিমধ্যেই রাস্তা তৈরির কাজ শুরু হয়ে গেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাদাখ পরিদর্শনের পর সেই কাজে আরও গতি আসে। এছাড়াও কাজ চলছে একটি পুরনো রুটে, যেখান থেকে মূলত গ্রীষ্মকালে যাতায়াত করতেন স্থানীয় ব্যবসায়ীরা। পূর্ব লাদাখে পৌঁছানোর জন্য এই রুটটিকে সবচেয়ে নির্ভরযোগ্য বলেই মনে করা হয়। লেহ থেকে খারদুংলা হয়ে হিমবাহের চড়াইয়ে মধ্যে দিয়ে দৌলত বাগে পৌঁছানোর ব্যবস্থা করা হচ্ছে বলে সূত্রের খবর। সেনাবাহিনীর ১৪ কর্পসকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে, এর আগে জানা গিয়েছিল ডেপসাং এবং দৌলত বেগ ওল্ডি অঞ্চলে সেনা মোতায়েন করার পাশাপাশি নির্মাণ কাজ শুরু করেছে চীন। ভারতীয় সেনার পেট্রলিং পয়েন্ট ১০ থেকে ১৩ পর্যন্ত কাজে বাধা দিচ্ছে চীনা আর্মি এবং সেখানে বড়মাপের নির্মাণ কাজ চালাচ্ছে বেইজিং। সেই কাজের মোকাবিলা করতেই নতুন করে সীমান্তে রাস্তা নির্মাণে জোর দিয়েছে ভারত। সূত্র: কলকাতা২৪

 

 88 total views,  2 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2018 doinikjonotarkhobor