সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৩:৩৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
মাদারীপুরে নারী পুলিশকে কুপিয়ে হত্যাচেষ্টা ধামরাইয়ে উপজেলা চেয়ারম্যান এর উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ সামাজিক দূরত্ব না মেনে খোশগল্পঃ বরিশাল জেলা প্রশাসন কর্তৃক ৫০০০টাকা জরিমানা। বিসিসির ত্রান তহবিল গঠন: মেয়র দিলেন সম্মানির সাড়ে ৩৫ লাখ টাকা। বরিশাল নগরীতে বেড়েছে জনসমাগম, খুলেছে অনেক দোকান গাদ্দাফিকে ক্ষমতা থেকে উৎখাতকারী সেই জিবরিলের মৃত্যু হলো করোনায় দেশে করোনায় আরও ৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২৯ ঢাকার ধামরাই থানা পুলিশের অভিযান ঢাকা আরিচা মহা সড়কে! করোনার লক্ষণ নিয়ে দুদক পরিচালক জালাল সাইফুরের মৃত্যু ধামরাইয়ে মসজিদে মসজিদে বেস্ট ডান ফোরামের জীবাণুনাশক স্প্রে সামাজিক দূরত্ব বজায় না রাখা ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠানে জরিমানা কারোনা আতঙ্কে এলাে না কেউ, মরদেহ কাঁধে নিয়ে শ্মশানে চার মেয়ে লকডাউনেও কাশ্মীরে অভিযান, পাল্টা হামলায় ৩ ভারতীয় সেনা নিহত পিপিই সংকট: পলিথিন পরেই চিকিৎসা দিচ্ছেন ব্রিটিশ ডাক্তাররা লকডাউনের ভিতরেও কাশ্মীরে ভারতীয় সেনাদের গুলিতে নিহত ৯ রহিমা-ফাতেমা ফাউন্ডেশনের উদ্যোগে ইমপেক্স মটরর্সের সৌজন্যে কর্মহীনদের মাঝে ত্রাণ বিতরন। করোনা সংকটে রব এর জাতীয় ঐক্যের ডাক। রাঙ্গাবালীতে ঘরে ঘরে ত্রাণসামগ্রী নিয়ে গেলেন এমপি মহিব ধামরাইয়ে দুর্নীতি প্রতিরোধ কমিটির খাবার সামগ্রী বিতরণ অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে দরিদ্র ও বেকার প্রতিবন্ধীদের খাদ্য সামগ্রী বিতরণ।
মোবাইল ফোনে বিকাশ-রকেটে ব্যালেন্স জানার খরচ কে দেবে?

মোবাইল ফোনে বিকাশ-রকেটে ব্যালেন্স জানার খরচ কে দেবে?

বাংলাদেশের মোবাইলে আর্থিক লেনদেন করতে আগে থেকেই টাকা দিতে হলেও, এখন ব্যালেন্স জানতে হলেও টাকা দিতে দিতে হবে। স্টেটমেন্ট জানা, পিন পরিবর্তন ইত্যাদি কাজেও অর্থ গুনতে হবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন, বিটিআরসি, সোমবার একটি নির্দেশনা জারি করেছে বলেছে, এখন থেকে মোবাইলে ৯০ সেকেন্ডের প্রতিটি আর্থিক লেনদেনের জন্য মোবাইল অপারেটরকে ৮৫ পয়সা দিতে হবে আর ব্যালেন্স দেখা বা স্টেটমেন্ট নেয়ার মতো একেকটি সেশনে দিতে হবে ৪০ পয়সা।

কিন্তু এই অর্থ কি আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান মোবাইল অপারেটরকে দেবে নাকি গ্রাহকের কাছ থেকে কেটে রাখা হবে, তা এখনো পরিষ্কার নয়।

বর্তমানে বিকাশ, রকেট, এম ক্যাশ, শিওর ক্যাশ, ইউক্যাশ, মোবাইল মানি, নগদ ইত্যাদি সেবা চালু রয়েছে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন খান বিবিসি বাংলাকে বলছেন, গত বছরের এপ্রিলে বিটিআরসি, বাংলাদেশ ব্যাংক, মোবাইল অপারেটর ও আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর (এমএফএস) সঙ্গে একটি বৈঠকে এই বিষয়ে আলোচনার পর এরকম সেশন ভিত্তিক চার্জ কার্যকরের সিদ্ধান্ত হয়েছিল। সেটার নিদের্শনা জারি করা হয়েছে।

বিটিআরসি তার নির্দেশনায় বলেছে, যারা এসএমএস বা আনস্টাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা (ইউএসএসডি) ব্যবহার করে লেনদেন করবেন, তাদেরই এই পয়সা দিতে হবে। মোবাইলে অ্যাপ ব্যবহার করে যারা ব্যালেন্স দেখবেন, তাদের এই অর্থ দিতে হবে না।

এতদিন পর্যন্ত মোবাইলে আর্থিক সেবা একাউন্টের ব্যালেন্স দেখা, স্টেটমেন্ট নেয়া ইত্যাদি কাজের জন্য আলাদাভাবে অর্থ খরচ করতে হতো না।

তবে টাকা লেনদেন জন্য নির্দিষ্ট ফি দিতে হয়। যেমন বাংলাদেশে মোবাইলে সবচেয়ে বড় আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশে প্রতি একশো টাকার তুলতে ১ টাকা ৮৫ পয়সা খরচ করতে হবে। তবে কাউকে টাকা পাঠাতে খরচ হয় পাঁচ টাকা।

বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশনস শামসুদ্দিন হায়দার ডালিম বিবিসি বাংলাকে জানান, এ নিয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক হলেও এই রেভেনিউ কিভাবে ভাগাভাগি করা হবে, ফেইলড সেশনের কি হবে, অপারেটরের বর্তমান লভ্যাংশ হার ঠিক থাকবে কিনা, এরকম আরো অনেক খুঁটিনাটি আলোচনার বাকি আছে। অপারেটর, বাংলাদেশ ব্যাংক, বিটিআরসির সঙ্গে বসে আলোচনা করে আমাদের আবার একটি চুক্তি করতে হবে।”

”সেগুলো চূড়ান্ত হওয়ার পর বোঝা যাবে, গ্রাহক বাড়তি কোন অর্থ দিতে হবে কিনা,” বলছেন মি. হায়দার।

29 total views, 1 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




🏡 আমাদের পরিবারঃ

  • প্রকাশক ও সম্পাদকঃ মোঃআরিফুল ইসলাম
  • মোবাইলঃ ০১৭৭৭৮৮৮৮৯৭, ০১৯৫০৯০৬০৬০
  • ঠিকানাঃ
  • ১০ প্যারারা রোড (সাফারিয়া ডায়াগনস্টিক সেন্টারের ৬ তলা), বরিশাল
  • ইমেইলঃ doinikjonotarkhobor@gmail.com

 

➤সতর্কীকরণ: এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© All rights reserved © 2018 doinikjonotarkhobor
Design By Rana