বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০, ০২:৩৭ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
করোনাভাইরাস: ৪ থেকে ৬৯ ডিগ্রি তাপে সক্রিয় থাকে ঢাকার সাভারে ট্রাক চাপায় পোশাক শ্রমিকের মৃত্যু! ট্রেনের টিকিটে এক টাকা বেশি নেয়ায় ১০ হাজার টাকা জরিমানা ঝালকাঠিতে ডিবি পুলিশের হাতে ইয়াবা সহ দুই যুবক আটক ঠাকুরগাঁওয়ে মদ খেয়ে মাতলামি করায় ২ যুবকের কারাদন্ড ! ধামরাইয়ে সুয়াপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত। ধামরাইয়ে বাসের ধাক্কায় ইজিবাইকের যাত্রী নিহত, আহত ৫। করোনার অজুহাতে চট্টগ্রামে বেড়েছে আদা-রসুনসহ নিত্যপণ্যের দাম আগৈলঝাড়ায় জেএমবি সন্দেহে যুবক গ্রেফতার নোয়াখালীতে একসঙ্গে চার সন্তান প্রসব ধামরাই সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের ত্রি-বার্ষিক সম্মেলন ঝালকাঠি থানার সেন্টি পোস্ট উদ্বোধন ও টিভি সাংবাদিকদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন আমির হোসেন আমু এমপি গ্রামের ছেলে-মেয়েরা এখন ঘরে খেয়ে উচ্চ শিক্ষা অর্জন করছে -ঝালকাঠিতে এমপি আমু করোনাভাইরাস আতঙ্ক: বর-কনে ছাড়াই হলো বিয়ের অনুষ্ঠান! পকেটের রুমালে লুকিয়ে থাকতে পারে করোনাভাইরাস বরিশালে মোটরসাইকেল চোর চক্রের মূলহোতোসহ গ্রেফতার ৩ ইংরেজী প্রথম পত্রে বরিশাল বোর্ডে অনুপস্থিত ৪৩৭ জন, বহিষ্কার ৬ জন নতুন প্রজন্মকে পাকবাহিনীর নির্মমতা জানাতে বধ্যভূমি সংস্কার করা হবে: কৃষিমন্ত্রী জার্মানিতে যেভাবে করোনা ছড়ায়
পেটের অতিরিক্ত চর্বি কমিয়ে শক্তি বাড়াবে যে আলু

পেটের অতিরিক্ত চর্বি কমিয়ে শক্তি বাড়াবে যে আলু

পেটের অতিরিক্ত চর্বি নিয়ে চিন্তা। অনেক কিছু করেও কমাতে পারছেন না পেটের চর্বি। পেটের চর্বি অতিরিক্ত মানেই কিন্তু ওজন বেড়ে যাওয়া।ডায়াবেটিস বা অন্য কোনো কারণে আলু খাওয়া বাদ দিলেও খেতে পারেন লাল মিষ্টি আলু। এই আলু শরীরের অতিরিক্ত ওজন কমাবে। পুষ্টিবিদদের মতে, আলুকে বাদ দিলেও লাল মিষ্টি আলুকে অবহেলা করবেন না। আমেরিকান ওবেসিটি অ্যাসোসিয়েশন’-এর মতে, লাল আলুর গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) এতটাই কম যে এর থেকে তৈরি হওয়া গ্লুকোজ দ্রুত রক্তে মিশে যেতে পারে। এ ছাড়াও লাল আলুর বেশকিছু গুণের কথাও জানিয়েছে তারা। পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, আলুও যে খুব ক্ষতিকারক তা কিন্তু নয়। আলু সেদ্ধ হওয়ার পর পানি ফেলে দিলে সেই আলুতে খুব একটা ক্ষতি হয় না। তবু বেশি মাত্রায় ডায়াবেটিক ও ওবেসিটির রোগীদের আলু থেকে বারণ করা হয় তিনি বলেন আলু থেকে তৈরি গ্লুকোজ দ্রুত রক্তে মেশে না। কিন্তু লাল আলুর বৈশিষ্ট্য একেবারেই বিপরীত। তাই ডায়েটে লাল আলু রাখতে পারেন।এই আলু ওজন কমাতে সাহায্য করে। কী কারণে পাতে লাল আলু রাখবেন তার বেশকিছু কারণ জানিয়েছে ‘আমেরিকান ওবেসিটি অ্যাসোসিয়েশন’। এতে ভিটামিন এ, প্রয়োজনীয় খনিজ ও ফাইটোনিউট্রিয়েন্টের মতো দরকারি উপাদান রয়েছে। মূলত শীতে পাওয়া যায় এই সবজি।

ফাইবার লাল আলুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা পাকস্থলীতে জেল জাতীয় আঁঠালো পদার্থ তৈরি করে। এতে পেট ভরে তাড়াতাড়ি ও ক্ষুধা কম লাগে। ফলে ওজন কমে। লাল আলু মেটাবলিজম বাড়িয়ে তুলতে সক্ষম, সহজপাচ্য হওয়ায় হজমের সমস্যাতেও পড়তে হয় না।

উপকারী কার্বস শক্তি বাড়াতে এই সবজি কাজে আসে। শরীর গঠনের প্রয়োজনীয় কার্বোহাইড্রেটের অন্যতম উৎস এই লাল আলু। প্রতি ৩০০ গ্রাম রাঙা আলু সেদ্ধ থেকে ৫৮ গ্রাম মতো কার্বোহাইড্রেট পাওয়া যায়। নো কার্বস ডায়েটে অভ্যস্তরাও একে সহজেই পাতে নিতে পারেন। কারণ, এর কার্বোহাইড্রেট দ্রুত রক্তে মিশে শক্তি উৎপন্ন করতে পারে।

পানি শোষণকারী মেটাবলিজম বাড়ানোর পাশাপাশি শরীরের পানি শোষণ করে নিতে এই সবজি খুবি ভালো কাজ করে। পানির সঙ্গেই শরীরের টক্সিনকে দূর করতেও বিশেষ কার্যকরী। তাই জমে থাকা পানির প্রভাবে শরীর ফুলে গেলে তার হাত থেকে অনেকটাই নিষ্কৃতি দেয় এই সবজি। শরীরের পিএইচ ফ্যাক্টরে ভারসাম্য রাখতেও সাহায্য করে।

অ্যান্টিঅক্সিড্যান্ট লাল আলুতে জিঙ্ক সুপারঅক্সাইড, স্পোরামিন, ক্যাটালেস ধরনের অ্যান্টিঅক্সাইডের পরিমাণ বেশি থাকে বলে এগুলো শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে।

8 total views, 1 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




🏡 আমাদের পরিবারঃ

  • প্রকাশক ও সম্পাদকঃ মোঃআরিফুল ইসলাম
  • মোবাইলঃ ০১৭৭৭৮৮৮৮৯৭, ০১৯৫০৯০৬০৬০
  • ঠিকানাঃ
  • ১০ প্যারারা রোড (সাফারিয়া ডায়াগনস্টিক সেন্টারের ৬ তলা), বরিশাল
  • ইমেইলঃ doinikjonotarkhobor@gmail.com

 

➤সতর্কীকরণ: এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© All rights reserved © 2018 doinikjonotarkhobor
Design By Rana