শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৬:৪৫ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
অনিয়ম বন্ধ হলে কমে যাবে ক্ষুধার্ত সাংবাদিকের সংখ্যা। লিটন মোল্লাকে খুঁজে পাচ্ছে না পুলিশ বরিশালে নতুন করে ৪৫ জনের করোনা শনাক্ত, একজনের মৃত্যু বরিশাল র‌্যাবের অভিযানে গাঁজাসহ ২ মাদক বিক্রেতা গ্রেপ্তার বরিশালে সাপের কামড়ে দুজনের মৃত্যু সাতদিনের রিমান্ডে ওসি প্রদীপসহ ৩ আসামি জামিন নাকচ, ওসি প্রদীপসহ সাত পুলিশ কারাগারে বন্যার পানিতে ১৩৪ জনের মৃত্যু, ২৪ ঘণ্টায় ১৬ ঝালকাঠিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, মুহূর্তেই পুড়ে ছাই ১৫ ব্যবসা প্রতিষ্ঠান বরিশালে অবৈধ আবাসিক হোটেলের হর্তাকর্তা ডিবির জালে আটক। বরিশালে বন্যায় ভেসে যাওয়া রাস্তায় বাঁধ নির্মাণের নির্দেশ পানি সম্পদ প্রতিমন্ত্রীর। উজিরপুরে এ্যাসিলান্ডের হস্তক্ষেপে বাল্য বিবাহ থেকে রক্ষা পেলো কিশোরী। উজিরপুরে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী পালিত। ঝালকাঠিতে সদ্য হয়রানির শিকার নারী মুচি সবিতার ভাগ্য উন্নয়ন শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকীতে রাজারহাট প্রশাসনের বৃক্ষরোপন কর্মসূচী কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসিকে এসি উপহার দিলেন দৌলতপুর উপজেলার ভাইস চেয়ারম্যান যশোর সতীঘাটায় সরকারি জমিতে অবৈধভাবে ঘর নির্মাণ লেবানন বিস্ফোরণ : ব্রাহ্মণবাড়িয়ার আরেক তরুণের মৃত্যু মোটরসাইকেলের পেছনে বাসের ধাক্কা, স্বামী-স্ত্রী নিহত চাঁদপুরে মাদকবিরোধী অভিযানে ২ জনের কারাদণ্ড
ডানা না, ঝাপটে ১৬০ কি.মি পথ উড়াল দেয় এই পাখি!

ডানা না, ঝাপটে ১৬০ কি.মি পথ উড়াল দেয় এই পাখি!

অনলাইন ডেস্ক
আচ্ছা এমন পাখি দেখেছেন কখনও, যা ডানা না ঝাপটিয়ে ঘণ্টার পর ঘণ্টা উড়তে পারে? ভাবছেন গল্পকথা! একেবারেই নয়।

সম্প্রতি একটি গবেষণায় সামনে এসেছে বিশ্বে বিশ্বের বৃহত্তম উড়ন্ত পাখির কথা। যা বাতাসের কারেন্টকে কাজে লাগিয়ে ঘণ্টার পর ঘণ্টা আকাশে উড়তে পারে ডানা একবারও না ঝাপটে।

অ্যান্ডিয়ান কনডোর পাখির ডানা ১০ ফুট পর্যন্ত বিস্তৃত হতে পারে এবং তার ওজন প্রায় ৩৩ পাউন্ড। বর্তমানে এটিই বিশ্বের একমাত্র জীবিত সবচেয়ে ভারী পাখি।
এই প্রথম এক দল বিজ্ঞানী আটটি কনডোর পাখির শরীরে রেকর্ডিং যন্ত্র daily diaries লাগিয়ে দিয়েছিলেন প্যাটাগোনিয়ায়। ২৫০ ঘণ্টার ফ্লাইট টাইমে পাখিদের উইংবিট ধরতেই এই যন্ত্রের ব্যবহার করেছিলেন বিজ্ঞানীরা। সামনে এসেছে অবাক করে দেওয়া মতোই তথ্য। আটটির মধ্যে একটি পাখি টানা পাঁচ ঘণ্টার উড়ানে ১৬০ কিলোমিটার পথ অতিক্রম করেছিল একবারও ডানা না ঝাপটে।

ওয়েলস-এর সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের বায়োলজিস্ট এবং এই গবেষণার কো-অথার এমিলি শেপার্ড জানিয়েছেন, ‘কনডোর পাখি এক্সপার্ট পাইলট এটা জানা ছিল, কিন্তু তাদের দক্ষতাও যে আকাশছোঁয়া সেটা বুঝতে পারিনি।

এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে সোমবার প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল আকাডেমি অফ সায়েন্সেস-এর একটি জার্নালে।

 39 total views,  2 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2018 doinikjonotarkhobor